fbpx

নার্সিং ভর্তির পূর্বে যে ৫টি বিষয় অবশ্যই জানতে হবে! ৫ নম্বরটি সব থেকে গুরুত্বপূর্ণ!

দেশের সব জেলা-উপজেলাতেই ক্রমবর্ধমান হাসপাতাল ও ক্লিনিকে নার্সিং পেশার চাহিদা বাড়ছে। বাংলাদেশ সরকারের সেবা পরিদপ্তর এর তথ্য অনুযায়ী এখন নার্সের শূন্য পদের সংখ্যা ৩ হাজার ৭২৮ জন। সাম্প্রতিক সময়ে সরকারের উচ্চপর্যায় থেকে আরও ১০ হাজার নার্স নিয়োগের কথা হচ্ছে। সব মিলিয়ে ১৩ হাজার ৭২৮ জন নার্স নিয়োগের প্রক্রিয়া শুরু হবে। দেশের বাইরেও বিভিন্ন দেশে রয়েছে পেশাদার নার্সের চাহিদা। চাহিদা ও সম্মান উভয় দিক থেকেই ছেলে-মেয়ে সকলের জন্য নার্সিং খুব ভাল একটি পেশা।

তোমরা যারা এই বিষয়টিকে নিজেদের পেশা হিসেবে নিতে চাও, তাদের জন্য এই বিষয়ে ভর্তি হবার যোগ্যতা, আসন সংখ্যা, ভর্তি প্রস্তুতির সাজেশন ইত্যাদি বিষয় নিয়ে এই লেখাটি সাজানো। তাই সময় নিয়ে সম্পূর্ণ লেখাটি পড়।

১। বিষয় সমূহঃ
নার্সিং ভর্তি পরীক্ষা ২০২০-২১ (বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক প্রণীত ভর্তি নীতিমালা ২০১৯ অনুযায়ী) এইচএসসি পাশের পর ৩ টি বিষয়ের উপরে নার্সিং পড়া যায়৷
1) BSc in Nursing
2) Diplomatic in Nursing Science and Midwifery
3) Diploma in Midwifery

(এইচএসসি পাশ না করে নার্সিং পড়া যায় না)

২। উল্লেখিত ৩ টি কোর্সে আবেদনের নূন্যতম যোগ্যতাঃ  
বিজ্ঞান বিভাগ থেকে ভর্তি পরীক্ষা ২০২০-২১ এ অংশগ্রহণ করার জন্য SSC & HSC পাশের সাল হতে হবেঃ HSC: 2019/2020 SSC: 2017/2018 অর্থাৎ, ২০১৯ সাল থেকে নার্সিং ভর্তি পরীক্ষায় 3rd Time বাদ দেওয়া হয়েছে। উল্লেখিত সালের বাইরে SSC/HSC পাশের সাল হলে, নার্সিং ভর্তি পরীক্ষা ২০২০ এ আবেদন করা যাবে না।

# BSc in Nursing: SSC + HSC মোট GPA কমপক্ষেঃ 7.00 থাকতে হবে এবং SSC GPA কমপক্ষে 3.00 & HSC GPA কমপক্ষে 3.00 থাকতে হবে এবং উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে কমপক্ষে 3.00 গ্রেড পয়েন্ট থাকতে হবে।

# Diploma in Nursing Science and Midwifery এবং Diploma in Midwifery: যেকোনো বিভাগ (বিজ্ঞান/ মানবিক/ব্যাবসা) থেকে SSC ও HSC বা সমমানের দুটি পরীক্ষায় মোট GPA কমপক্ষেঃ 6.00 থাকতে হবে এবং SSC GPA কমপক্ষে 2.5 & HSC GPA কমপক্ষে 2.5 থাকতে হবে।
বিশেষ দ্রষ্টব্যঃ ডিপ্লোমা ইন মিডওয়াইফারি, এই কোর্সে শুধুমাত্র মহিলা প্রার্থীরাই আবেদন করতে পারবে।

৩।  আসন সংখ্যা:
সরকারিঃ-বিএসসি ইন নার্সিং সাইন্স- ১১০০ টি৷
ডিপ্লোমা ইন নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি সাইন্স- ২৫৮০ টি৷
ডিপ্লোমা ইন মিডওয়াইফারি সাইন্স- ৯৭৫ টি৷
বেসরকারিঃ সিট সংখ্যা ক্রমবর্ধমান……।

৪। ভর্তির ব্যাপারে কিছু অতিরিক্ত তথ্য:
ক) সরকারি/বেসরকারি যেই প্রতিষ্ঠানেই ভর্তি হতে চান, অবশ্যই ভর্তি পরীক্ষা দিতে হবে৷
খ) ভর্তি পরীক্ষায় ৪০ এর অধিক নম্বর পেলে বেসরকারিতে ভর্তি হওয়া যাবে৷ ৪০ এর কম পেলে কোথাও ভর্তি হওয়া যাবেনা৷
গ) ছেলেরাও নার্সিং পড়তে পারে৷ আসন সংখ্যার ১০%।
ঘ) ভর্তি পরীক্ষা নিজ নিজ বিভাগের কেন্দ্রে দেওয়া যায়, ঢাকার বাইরের মানুষ ঢাকায় না আসলে সমস্যা নেই।
ঙ) একই দিনে একই সময়ে সবগুলো কোর্সের ভর্তি পরীক্ষা হয়৷ তাই কারও সবগুলোতে আবেদনের যোগ্যতা থাকলেও যেকোনো একটাতে আবেদন করতে হবে৷

৫। বি এস সি নার্সিং ভর্তি প্রস্তুতিঃ
বি এস সি ভর্তি পরীক্ষায় মোট ১০০ নাম্বারের পরীক্ষা হয়, যেখানে- বাংলা (২০), ইংরেজী (২০), গণিত (১০), সাধারণ বিজ্ঞান (৩০) এবং সাধারণ জ্ঞানে (২০) নম্বর থাকে। ভর্তি প্রস্তুতির জন্য বিগত বছর গুলোতে কি ধরণের প্রশ্ন এসেছিল সেই ধারণা রাখাটা খুবি জরুরী। বাজারে বিভিন্ন নার্সিং ভর্তি গাইড আছে যেখানে বিগত বছরের প্রশ্ন-উত্তরের পাশাপাশি পরীক্ষার বিষয় গুলোর উপর অধ্যায় ভিত্তিক আলোচনা, নৈর্বক্তিক প্রশ্ন-উত্তর ও সাজেশন দেয়া থাকে। ভাল মানের ভর্তি গাইড গুলো থেকে প্রতি বছরই বেশ কিছু প্রশ্ন কমন থাকে। তাই প্রস্তুতি ভাল রাখতে ও ভর্তির চান্স বাড়াতে অবশ্যই ভাল মানের একটি গাইড বই অনুসরন করা গুরুত্বপূর্ণ।
যে গাউড গুলো অনুসরন করতে হবেঃ
ক) নিউরন বি এস সি নার্সিং ভর্তি গাইড
খ) এডভান্স প্লাস নার্সিং ভর্তি গাইড
গ) নিশাত নার্সিং ভর্তি গাইড

ডিপ্লোমা এবং মিডওয়াইফারি ভর্তি প্রস্তুতিঃ
পরীক্ষায় মোট ১০০ নাম্বারের পরীক্ষা হয়, যেখানে- বাংলা (২০), ইংরেজী (২০), গণিত (১০), সাধারণ বিজ্ঞান (২৫) এবং সাধারণ জ্ঞানে (২৫) নম্বর থাকে।
যে গাইড গুলো অনুসরন করতে হবেঃ
ক) নিউরন ডিপ্লোমা নার্সিং ভর্তি
খ) গাইডগার্ডিয়ান নার্সিং ভর্তি গাইড

বাংলা:
১৷ একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা সাহিত্য বোর্ড বই
২৷ নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ

ইংরেজি: (নার্সিং সহ সকল ভর্তি পরীক্ষার জন্য নির্ভরযোগ্য ও জনপ্রিয় ২টি বই)
১৷ English for Competitive Exams
২৷ APEX English  

বিজ্ঞানঃ
পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান: একাদশ-দ্বাদশ শ্রেণির বোর্ড বই৷

নার্সিং ভর্তি প্রস্তুতির সকল গাইড বই দেখতে উপরের বাটনে চাপ ও অর্ডার কর। মাত্র ৪৮ ঘন্টায় বাংলাদেশের যেকোন স্থানে পৌছে দেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *